বাংলাদেশ

২০২০ সালে যেসব বিষয়ে নজর থাকবে সবার1 min read

ডিসেম্বর ২০, ২০১৯ 3 min read

author:

২০২০ সালে যেসব বিষয়ে নজর থাকবে সবার1 min read

Reading Time: 3 minutes

ঘটনা বহুল ২০১৯ এর পর আসছে ২০২০। ২০২০ এর সম্ভাব্য আলোচিত ঘটনা, অর্থনীতি ও রাজনীতির সম্ভাব্য গতি-প্রকৃতি নিয়ে খুব সংক্ষেপে পাঠকদের জানানোর চেষ্টা করছি ধারাবাহিক ভাবে। আজকের লেখায় আমরা আলোচনা করবো সম্ভাব্য আলোচিত ঘটনা গুলো নিয়ে –

বছর শুরু নির্বাচন দিয়ে 

নতুন বছরের প্রথম মাসেই আসছে সিটি কর্পোরেশন নির্বাচন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। দুই সিটি নির্বাচনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে চট্টগ্রামের সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে  কোনো সিদ্ধান্ত হয়নি। ২০১৮ এর বিতর্কিত নির্বাচনের পর নিঃসন্দেহে জনগণের চোখ থাকবে এই নির্বাচনে।

চলতি ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে। আর এখনো সময় না হওয়ায় চট্টগ্রামের সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। মার্চের শেষদিকে অথবা তার পরে নতুন ভোটার তালিকার ব্যবহার করে এ সিটিতে ভোটগ্রহণ করা হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল এই তিন সিটির নির্বাচন একযোগে সম্পন্ন করা হয়েছিল। সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরের পাঁচ বছর। আর ভোটের আয়োজন করতে হবে মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। আর চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট।

আবার ডাকসু

দীর্ঘ ২৮ বছর পর ২০১৯ সালে আবারও অনুষ্ঠিত হয় ডাকসু নির্বাচন। কারচুপিতে সরাসরি শিক্ষকদের অংশ গ্রহন, ক্ষমতাসীন ছাত্র সংগঠনের জালিয়াতি ইত্যাদি নানা কারণে বিতর্কিত ছিলো ডাকসু নির্বাচন। গঠনতন্ত্র অনুসারে ডাকসুর মেয়াদ এক বছর। সেই অনুসারে ২০২০ সালে আবার ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হবার কথা।

গত নির্বাচনে কারচুপির পরেও ঐক্য গড়ে উঠেনি অন্য সংগঠন গুলোর মাঝে। কি ঘটবে এবার? নির্বাচন কি সুষ্ঠু হবে? কারচুপি হলে কি গড়ে উঠবে ঐক্য বদ্ধ প্রতিবাদ? 

প্রিয় পাঠক, আপনাদের মতো আগ্রহ নিয়ে তাকিয়ে আছি আমরাও। 

মুজিব বর্ষ 

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ‘মুজিব বর্ষ’ পালন করবে সরকার। এই পুরো বছর দেশব্যাপী উৎসব করা হবে। পাশাপাশি ২০২১ সালে জাঁকজমকভাবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হবে। এতে রজতজয়ন্তীর মতো বিশ্ব নেতাদেরও আমন্ত্রণ করা হবে।

মুজিব বর্ষ পালনে সরকার ও আওয়ামী লীগের নেওয়া বিভিন্ন কর্মসূচি নিঃসন্দেহে আগ্রহ থাকবে দেশের মানুষের।

কারাগারে খালেদা জিয়ার দুই বছর

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তার রাজনৈতিক জীবনে কখনো এত দীর্ঘসময় ধরে কারাভোগ করেন নি।

কথিত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে তিনি গত বছর ৮ই ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে কারাভোগ করছেন। এর মধ্যে দলটি তার মুক্তির দাবিতে আইনি এবং রাজনৈতিক বেশ কিছু কর্মসূচী দিলেও কোন সুবিধা করতে পারেনি।

নতুন বছর কি নিয়ে আসবে কোন নতুন চমক? 

সাকিব আল হাসানের প্রত্যাবর্তন?

বাংলাদেশের ক্রিকেট আর সাকিব আল হাসান যেন একে অপরের পরিপূরক। সেই সাকিব আল হাসান নির্বাসনে। আর সাকিববিহীন বাংলাদেশ যে কিছুটা হলেও অসহায় তার প্রমাণ তো এর মাঝে পাওয়াই গেছে। জুয়াড়িদের কাছ থেকে একাধিকবার ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা আইসিসি বা বিসিবিকে না জানানোর অভিযোগে ২০১৯ সালের ২৯ অক্টোবর দু’বছরের জন্যে আইসিসি থেকে নিষিদ্ধ করা হয়। সাকিব পরবর্তীতে ভুল স্বীকার করে তদন্তে সাহায্য করায় তা কমিয়ে ১ বছর করা হয়। তাহলে কি ২০২০ সালের অক্টোবরেই ফিরবেন ক্রিকেটের রাজপুত্র? 

অর্থনীতি ও দ্রব্য মূল্য

সরকার স্বীকার করুক আর নাই করুক বাংলাদেশের অর্থনীতি এখন চাপের মুখে আছে। লাগামহীন দুর্নীতি, শেয়ার বাজারের পতন, বিশাল মাত্রার খেলাপি ঋণ, অর্থ পাচার আর সম্ভাব্য বৈশ্বিক মন্দা এ সব মিলিয়ে আলোচনায় থাকবে বাংলাদেশের অর্থনীতি। 

২০১৯ এর আলোচিত তারকা “মিস্টার পেঁয়াজ“ এর মতো না হলেও দ্রব্য মূল্যে চোখ থাকবে সবার।

বিশ্বকাপ ২০২০

আগামী ২০২০ সালে টি টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর অস্ট্রেলিয়ায় বসবে। অস্ট্রেলিয়ার মাটিতে এর আগে একদিনের বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়নি। তাই ২০২০ সালে প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপের আয়োজক দেশের তালিকায় যুক্ত হবে অজিরা।

একদিনের বিশ্বকাপের মতো এখন থেকে ৪ বছর পর পর টি২০ বিশ্বকাপ আয়োজন করা হবে। ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে ১৬টি দেশ অংশ নেবে। গ্রুপ পর্বের পরেই কোয়ার্টার ফাইনাল হবে। ঠিক যেমন ৫০ ওভারের বিশ্বকাপে হয়ে থাকে।

ক্রিকেট পাগল বাংলাদেশীদের আলোচনায় যে ক্রিকেট থাকবে এটা নিয়ে আলাদা আলোচনার কিছু নেই। 

প্রিয় পাঠক, আপনার মতামত ও জানান। ফেসবুকে আমাদের পেজের কমেন্ট সেকশনে জানান আপনার মতে ২০২০ সালে সবচেয়ে আলোচিত ইস্যু থাকবে কোনটি!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *