বিজ্ঞান ও প্রযুক্তি

নতুন ওএস আর্ক নিয়ে যেভাবে ঘুরে দাঁড়াতে চায় হুয়াওয়ে1 min read

জুন ১৩, ২০১৯ 2 min read

author:

নতুন ওএস আর্ক নিয়ে যেভাবে ঘুরে দাঁড়াতে চায় হুয়াওয়ে1 min read

Reading Time: 2 minutes

জনপ্রিয় কিছু গুগল প্রোডাক্টের উপর মার্কিন নিষেধাজ্ঞার পর চীনের বহুজাতিক প্রযুক্তি সংস্থা হুয়াওয়ে, তাদের নতুন অপারেটিং সিস্টেম (ওএস) এর নাম নিশ্চিত করেছে, যা কিনা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরিপূরক হিসেবে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের মিডিয়া পোর্টালে যে অপারেটিং সিস্টেমটির কথা উঠে এসেছিলো তার নাম ছিলোহুংমেংযা কিনা ২০১৯ সালের শেষ প্রান্তিকে রিলিজ হওয়ার কথা রয়েছে। তবে চীনের বাইরের বাজারে আরো আকর্ষণীয় হওয়ার জন্য হুয়াওয়ে ইউরোপে তার নতুন আর্ক ওএস ব্র্যান্ড নিবন্ধিত করেছে।

যদিও কোম্পানিটি ইউরোপে মোট পাঁচটি ব্র্যান্ড নিবন্ধন করার অনুরোধ করেছেঃহুয়াওয়ে আর্ক ওএস,’ ‘হুয়াওয়ে আর্ক,’ ‘আর্ক,’ ‘আর্ক ওএস’, এবংহুয়াওয়ে আর্ক কম্পাইলার গত ২৪মে ইউরোপিয়ান ইউনিয়ন অফিস ফর ইনটেলেকচ্যুয়াল প্রোপার্টি (ইইউআইপিও) এর কাছে এসব নামের ট্রেডমার্ক এর জন্য আবেদন করে হুয়াওয়ে

এর আগে গত মার্চে চীন এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস বিভাগের প্রধান নির্বাহী রিচার্ড ইউ বলেন, ‘হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে উত্তেজনা প্রতিনিয়ত বেড়েই চলছে। এতে আগামীতে যদি হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে সেজন্য হুয়াওয়ে তার স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে।

হুয়াওয়ে আর্কে ব্যবহারকারীরা অতিরিক্ত কি সুবিধা পাবে?

চায়না বিজনেস নেটওয়ার্ক নামের একটি স্থানীয় মিডিয়া পোর্টাল জানিয়েছে যে হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম আর্ক সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে সক্ষম হবে এবং যদি তাদের এটি ন্যাটিভলি পরিচালনার সুযোগ দেয়া হয় তবে অ্যান্ড্রয়েড থেকে ৬০% দ্রুতগতিতে কাজ করবে।

এছাড়া হুয়াওয়ে এর কনজিউমার ইলেকট্রনিক্স বিভাগের প্রধান রিচার্ড ইউ ঘোষণা করেন যে, তাদের নতুন ওএস AppGallery নামের একটি অ্যাপ স্টোর থাকবে যা হবে গুগল Play Store এর বিকল্প এবং এই অ্যাপ স্টোর আন্তর্জাতিক বাজারে প্রিইন্সটলড থাকবে।

তবে হুয়াওয়ে এটাও স্বীকার করেছে যে এই সিস্টেমটি তখনই ব্যবহার করা হবে যদি গুগল অথবা মাইক্রোসফট তাদের পন্য ব্যবহারে হুয়াওয়ে কে বাধা দেয়।

কবে এই হুয়াওয়ে আর্ক চালু হবে?

হুয়াওয়ের পক্ষ থেকে এই ওএস অবমুক্তির কোন দাপ্তরিক তারিখ ঘোষণা করা হয়নি এখনো। তবে হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছেন আর্ক অপারেটিং সিস্টেমটি ২০১৯ সালের শেষভাগে চীনে রিলিজ পাওয়া স্মার্টফোনগুলোতে দেখা যেতে পারে। এবং ২০২০ সালের শুরু অথবা মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক বাজারে এই ওএস পরিচালিত হ্যান্ডসেটের দেখা মিলতে পারে।

তবে সর্বশেষ আপডেট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্ট মাসের জন্যে হুয়াওয়ে এর উপরে জারিকৃত নিষেধাজ্ঞা শিথিল করে দিয়েছে। ফলে আগামী মাস হুয়াওয়ে তাদের অবকাঠামো চালানোর জন্যে প্রয়োজনীয় হার্ডওয়্যার, সফটওয়্যার সেবা এবং হুয়াওয়ে এর অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর আপডেট সরবরাহ করতে পারবে।

লেখক- সালেহীন সাকিব 

আরও পড়ুন- হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের কেন এত ক্ষোভ?

আরও পড়ুন- ৫জি নেটওয়ার্ক নিয়ে আমেরিকা-চীনের শীতল যুদ্ধ

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *