মার্কিন যুক্তরাষ্ট্র

ট্যাক্স রির্টান শুরু ২৯ জানুয়ারী থেকে1 min read

জানুয়ারি ২০, ২০১৮ 2 min read

ট্যাক্স রির্টান শুরু ২৯ জানুয়ারী থেকে1 min read

Reading Time: 2 minutes

বিশেষ প্রতিনিধি

আগামী ২৯ জানুয়ারী থেকে শুরু হতে যাচ্ছে ২০১৭ ট্যাক্স বছরের ট্যাক্স রিটার্ন। ৪ জানুয়ারী যুক্তরাষ্ট্রের ট্যাক্স দপ্তর আইআরএস এ এক বিজ্ঞপ্তিতে এই তারিখ জানিয়ে বলা হয়েছে, কোনো জরিমানা ছাড়াই ব্যাক্তি ট্যাক্স ফাইল করা যাবে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত। সাধারণত ট্যাক্স রির্টান জমা দেয়ার ২১ দিনের মধ্যেই চাইল্ড ক্রেডিট সহ অনন্য ফেরতযোগ্য টাকা পেয়ে যান জমাদান কারীরা। সেই হিসেবে যারা শুরুর দিকে ট্যাক্স ফাইল করবেন, তারা ফেব্রুয়ারীর শেষের দিকে আয়করের টাকা ফেরত পেতে শুরু করবেন।

আইআরএস আশা করছে এবার অন্তত ১৫৫ মিলিয় মানুষ ব্যাক্তিগত আয়কর রির্টান কর্মকান্ডে অংশ নেবেন। এবং, এটা করতে ইলেক্ট্রনিক উপায় অর্থাৎ কম্পিউটারে নির্ধারিত ফরম্যাট অনুযায়ী স্বনির্ধারনী পদ্ধতি ব্যবহার করবেন প্রতি ৫ জনের অন্তত ৪ জন আয়কর প্রদানকারী।

১৭ এপ্রিলের মধ্যে কেউ ট্যাক্স রির্টান জমা দিতে ব্যার্থ হলে আবেদনের মাধ্যমে ৬ মাসের বর্ধিত সময় পাওয়া যাবে। এই আবেদন ইলেকট্রনিক্যাল বা পেপার মাধ্যমে করা যাবে। অবস্য, সারা বছরই ট্যাক্স ফাইল করার সুযোগ থাকে নির্ধারিত চক্রবৃদ্ধি হারে জরিমানা প্রদান করে।

আইআরএস জানিয়েছে, সাধারণত ট্যাক্স সিজন শেষ হয় ১৫ এপ্রিল। কিন্তু এবছর ১৫ এপ্রিল রোববার এবং পরদিন ১৬ এপ্রিল সোমবার Emancipation day অর্থাৎ District of columbia ছুটির দিন থাকায় ১৭ই এপ্রিল মঙ্গলবার ট্যাক্স সিজনের শেষ দিন ধার্য্য করা হয়েছে।

ট্রাম্পের ট্যাক্সকাট পরিকল্পনার বাস্তবায়ন আগামি বছর
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ’ট্যাক্স কাট অ্যান্ড জব এ্যাক্ট’ এ ট্যাক্স সিজনে কার্যকর হবে না। ’ট্যাক্স কাট অ্যান্ড জব এ্যাক্ট’ কার্যকর হবে ২০১৮ ট্যাক্স বছরের অর্থাৎ ২০১৯ সালে ইনকাম ট্যাক্স ফাইলিংয়ের সময়।

এবার আর্নড ইনকাম ক্রেডিট বাড়ানো হয়েছে। এবছর অর্থাৎ ২০১৭ ট্যাক্স বছরে এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৩৪০০ ডলার। ২০১৬ ট্যাক্স বছরে এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৩৩৭৩ ডলার। এ বছর দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট হবে ৫৬১৬ ডলার। ২০১৬ ট্যাক্স বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৫৫৭২ ডলার। এ বছর তিন সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৬৩১৮ ডলার। আর ২০১৬ ট্যাক্স বছরে তিন বা অধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৬২৬৯ ডলার। ২০১৭ ট্যাক্স বছরে চাইল্ড ট্যাক্স ক্রেডিট এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ ১০০০ ডলার করা হয়েছে। যা আগামী বছর বৃদ্ধি পেয়ে হবে ২০০০ ডলার। ২০১৭ ট্যাক্স বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট হবে ২০০০ ডলার। তিন বা অধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট হবে ৩০০০ ডলার এবং আগামী ট্যাক্স বছরে প্রতি সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রদান করা হবে ২০০০ ডলার করে।

এ ট্যাক্স বছরেও হেলথ ইন্সুরেন্স না থাকলে পেনাল্টি গুনতে হবে। এফোর্ডেবল কেয়ার এক্ট অনুযায়ী হেলথ ইন্সুরেন্স ছিল কিনা আইআরএসকে সেবিষয়ে রিপোর্ট করতে হবে। যদি কোন ট্যাক্স পেয়ারের ২০১৭ সালের হেলথ ইন্সুরেন্স না থাকে তাহলে তাকে পেনাল্টি পে করতে হবে। অবশ্য যাদের মেডিকেয়ার আছে তাদের ফাইন কিংবা পেনাল্টি দিতে হবে না। ২০১৭ তে যাদের ইন্সুরেন্স ছিল না তাদের ফাইলিং ট্রাশহোলের ওপর ভিত্তি করে ২.৫% করে পেনাল্টি দিতে হবে। সেক্ষেত্রে প্রাপ্ত বয়স্কদের জন প্রতি কমপক্ষে ৬৯৫ ডলার এবং প্রতি শিশুর জন্য ৩৪৭.৫০ ডলার করে পেনাল্টি দিতে হবে। তবে আগামী বছর থেকে হেলথ ইন্সুরেন্সের জন্য পেনাল্টি প্রথা থাকবে না।

ট্যাক্স ফাইলিং করার সময় সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করা সবার কর্তব্য। অধিক অর্থ প্রাপ্তির প্রত্যাশায় লোভের বশবর্তী হয়ে ট্যাক্স ফাইলিংয়ের সময় ভুল তথ্য পরিবেশন করা কোন ভাবেই উচিত না। ট্যাক্স সিস্টেমে তথ্য গোপন করার কোনো সুযোগও নেই। সংশ্লিষ্টরা সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করছেন কিনা সেটা নিশ্চিত করার জন্য সরকারের পক্ষ থেকে রয়েছে বিশেষ অডিটের ব্যবস্থা। ভুল তথ্য পরিবেশনের বিষয়টি অডিটে উদঘাটিত হলে চরম মূল্য দিতে হতে পারে অভিযুক্তদের। এজন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ ফেরত, ইন্টারেস্ট, জরিমানাসহ ইত্যাদি শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *