বিজ্ঞান ও প্রযুক্তি

চায়নার রাস্তায় নেমেছে রোবট ট্রাফিক পুলিশ1 min read

সেপ্টেম্বর ৭, ২০১৯ 2 min read

author:

চায়নার রাস্তায় নেমেছে রোবট ট্রাফিক পুলিশ1 min read

Reading Time: 2 minutes

রোবট এবং পুলিশের কথা ভাবলেই আমাদের চোখের সামনে ভেসে উঠে রোবকপের কথা। আমাদের ছোটবেলায় সেই বিখ্যাত রোবকপ দেখে আমরা কতই না অবাক হয়েছিলাম। তবে বর্তমানে আমরা এমন একটি সময়ে বসবাস করছি যেখানে প্রযুক্তিগত নতুন কোন উদ্ভাবন দেখলে আমরা এখন আর তেমন একটা অবাক হই না। প্রযুক্তির সিঁড়িতে আরো একধাপ উপরে উঠতেই যেন চায়না রাস্তায় নামিয়েছে রোবট ট্রাফিক পুলিশ।

গত আগস্ট মাসের ৭ তারিখে উত্তর চায়নায় ট্রাফিক পুলিশকে সাহায্য করতে রাস্তায় নামানো হয়েছে তিন ধরনের রবোট ট্রাফিক পুলিশ। ট্রাফিক ব্যবস্থাপনার সহকারী পরিচালক এ সম্পর্কে চায়নার একটি পত্রিকাকে চায়নার প্রথম রবোট ট্রাফিক পুলিশ ব্যবহারের ব্যাপারে এক বিবৃতি দেন।

তিনটি ভিন্ন ধরনের রোবট নেমেছে রাস্তায়

ট্রাফিক ব্যবস্থাপনার সহকারী পরিচালক বলেন, তিনটি রোবটই একটি আরেকটি থেকে একটু ভিন্নতর এবং প্রত্যেকের কাজই একদম আলাদা ধরনের। এরমধ্যে একটি রবোট পেট্রোল পুলিশের মত কাজ করবে, যার কাজ হবে শহরে ঘুরে ঘুরে কোথাও কোন গাড়ি যদি অবৈধ ভাবে চালানো হয় তার ছবি তোলা। এই রোবটটির মাথায় থাকবে সাদা টুপি এবং গায়ে থাকবে হলুদ ইউনিফর্ম।

অন্য রোবট ট্রাফিক পুলিশের কাজ হল সবাইকে ট্রাফিক এবং রাস্তা বিষয়ক পরামর্শ দেয়া। অর্থাৎ, কেউ যদি রাস্তা হারিয়ে ফেলে অথবা নির্দিষ্ট কোথাও যেতে চায় তাহলে তাকে পথ দেখিয়ে সাহায্য করা। এছাড়া নিরাপত্তাজনিত যে কোন ধরনের ঘটনায় রোবটটির যদি সন্দেহ হয় তাহলে সাথে সাথেই পুলিশের কাছে সেই ব্যাপারে রিপোর্ট চলে যাবে।

তৃতীয় রোবটটির কাজ হল কোথাও কোন দুর্ঘটনা ঘটলে আশেপাশের গাড়িকে সেই ব্যাপারে সতর্ক করা।

কতক্ষণ ধরে এই রোবটগুলো রাস্তায় থাকবে?

মানুষের বিশ্রামের প্রয়োজন হলেও রোবটের তেমন একটা বিশ্রামের প্রয়োজন হয় না। আর তাই কোন ধরনের যান্ত্রিক ত্রুটি না দেখা গেলে এই তিনটি রোবটই চব্বিশ ঘণ্টা রাস্তায় থাকবে বলে জানা গেছে। তবে গ্লোবাল টাইমস পত্রিকায় এ সম্পর্কে একটি বিবৃতিতে বলা হয়েছে, তিনটি রোবটই ২৪ ঘণ্টা রাস্তায় থাকবে কি না সে ব্যাপারে এখনো নিশ্চিত জানা যায় নি।

ইতোমধ্যেই চায়না ফেস রিকগনিশন সফটওয়্যার অর্থাৎ চেহারা চেনার জন্য সফটওয়্যার নির্মাণ করে ফেলেছে যাতে করে রাস্তায় কোন বিপদজ্জনক ব্যক্তি ঘোরাফেরা করতে না পারে। এর সাথে সাথে রাস্তায় যদি নতুন কোন গাড়ি নামে তাহলে যাতে করে সেই গাড়ি হাইওয়ে টোল ফাঁকি দিতে না পারে সেই ব্যবস্থাও করা হয়েছে এই সফটওয়ারের মাধ্যমে। চায়না সরকারের মতে এই ধরনের ব্যবস্থা রাস্তায় অপরাধ সংগঠনের মাত্রা যথেষ্ট পরিমাণ কমিয়ে নিয়ে আসবে। এই সফটওয়্যার রোবট ট্রাফিক পুলিশের কাছেও থাকবে বলে ধারনা করা হচ্ছে।

চায়নায় এটাই কি প্রথম রোবট পুলিশ?

এটি চায়নায় এটাই প্রথম রোবট পুলিশ নয়, ২০১৬ সালে শেনজেন বিমানবন্দরে নিরাপত্তা কর্মী হিসেবে রোবট মোতায়েন করা হয়েছিল। এবং ২০১৭ সালে রোবট শেরিফ-পুলিশ রাস্তায় পরীক্ষামূলক টহল দিয়ে বেড়িয়েছিল বেশ কিছুদিন।

২০১৬ এবং ২০১৭ সালের এই প্রচেষ্টার পর ধারনা করা যাচ্ছিল যে অচিরেই হয়ত চায়না সরকার ট্রাফিক নিয়ন্ত্রণের জন্যও রোবট পুলিশের মোতায়েন করবে। সেই সময়ের জন্য আমাদের আর বেশীদিন অপেক্ষা করতে হল না। অবশেষে ২০১৯ সালের আগস্ট মাসে চায়নার রাস্তায় নামল তিনটি রোবট ট্রাফিক পুলিশ।

লেখক- ইকবাল মাহমুদ 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *