বিশ্ব লাইফ স্টাইল

আমেরিকার ‘কফি হাউজ’র বিরুদ্ধে বর্নবাদের অভিযোগ1 min read

এপ্রিল ৩০, ২০১৮ 2 min read

আমেরিকার ‘কফি হাউজ’র বিরুদ্ধে বর্নবাদের অভিযোগ1 min read

Reading Time: 2 minutes

আমেরিকার ‘কফি হাউজ’র বিরুদ্ধে বর্নবাদের অভিযোগ

বাংলা ইনফোটিউব: যুক্তরাষ্ট্রের সবচে বড় চেইন কফি সফ স্টারবাকস বেশ অনেক খানি বিপদে পড়েছে। আমেরিকার মানুষের নিত্যদিনের জীবনে কিছু নাম বেশ ওৎপ্রতভাবে জড়িত। স্টারবাকস তার একটি। সকাল বিকেল কফি পান, জায়গায় বসে ল্যাপটপে জরুরী মেইল আদান প্রদান সারা, কর্মজীবনের ব্যাস্থতায় এই জায়গাটিতে যান অনেকেই। বলা চলে আমেরিকার কফি হাউস। এই কফি হাউসের বিরুদ্ধে এখন বর্ণবাদ উষ্কে দেয়ার অভিযোগ। কদিন আগে, স্টারবাকস এর কফিতে ক্যান্সার হয় বলে, ক্যালিফোর্নিার আদালত নির্দেশনা দিয়েছে, যে বিক্রিকৃত কফি মগে অবস্যই লিখতে হবে এটাতে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান আছে। এই দুই মিলিয়ে , বিরাট ইমেজ সংকটে পড়েছে প্রতিষ্ঠানটি।

 

ঘটনার সুত্রপাত ১৬ এপ্রিলে। পেনসিলভেনিয়ার একটি স্টারবাকর্স কফি সপে দুজন আফ্রিকান আমেরিকান বসে ছিল কিন্তু কোন কিছু ক্রয় করেনি। ঐ কফি সফ এর স্টোর ম্যানেজার বেশ কয়েকবার করে এসে তাদের বসে থাকার কারণ জানতে চান।জবাবে ঐ দু জন, আরো একজন বন্ধুর জন্য অপেক্ষা করছে এবং সে এলে পরে কিছু অর্ডার করবেন বলে জানিয়েছিল। কিন্তু স্টোর ম্যানেজার পরে পুলিশে কল দেয় এবং ঐ দুজন ব্যাক্তিকে আটক করে পুলিশ। এই ঘটনা জানাজানি হলে যুক্তরাষ্ট্র জুড়ে স্টারবাকস এর বিরুদ্ধে জনমত ক্ষোভে ফুসে উঠে। স্টারবাকস এর সামনে গিয়ে, আন্দোলনকারীরা অবিলম্বে ঐ স্টোর ম্যানেজারকে চাকুরীচ্যুত করার দাবী তোলে। পরি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কেভিন জনসন, প্রকাশ্য ঐ ব্যাক্তিকে বরখাস্ত করেন, এবং করজোড়ে ক্ষমা প্রার্থনা করেন।কিন্তু তাতেও ক্ষোভ যায়নি। স্টারবাকস বয়কটের ডাকও দিয়ে ফেলেছেন কেউ কেউ। এমন ঘটনার আরেকটি পূনরাবৃত্তি প্রতিষ্ঠানকে জনবিমুখ করে তুলতে পারে এমন আশঙ্কায় আগামি ২৯ মে সারা দেশ জুড়ে একদিন স্টারবাকস বন্ধ রাখার ঘোষানা দিয়েছেন কেভিন জনসন।ঐ দিন সব কর্মচারী এবং স্টোর ম্যানেজারদেরকে মানুষের সাথে ভাল ব্যবহারের প্রশিক্ষন দেয়া হবে, আর বর্নবাদ বিরোধী সতকর্তা শেখানো হবে।

 

এর আগে, স্টারবাকস বিক্রিত কফির  কাপের গায়ে ক্যান্সার সচেতনতা লিখতে নির্দেশ দেয় ক্যালিফোর্নির একটি আদালত। ঐ নির্দেশে বলা হয়, ক্যালিফোর্নিয়ায় পণ্য বিক্রি করতে গেলে “ক্যান্সার-সতর্কতা” থাকতে হবে, যদি সেসব পণ্যে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান থাকে। সেটি সেখানকার আইন। কফিতে আছে এক্রিলেমাইড। সেটি মানুষের শরীরে ক্যান্সার সৃষ্টি করতে পারে। এ কারণে, স্টারবাকসসহ সব কফির কাপে “ক্যান্সার সতর্কতা” লেখার নির্দেশ দিয়েছেন লস এঞ্জেলস সুপিরিয়র কোর্টের একজন বিচারক।

অপরিচিত একটি নন প্রফিটগ্রুপ জনপ্রিয় “স্টারবাকস কফি”সহ ৯০টি খুচরা কফি বিক্রেতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করার পর বুধবার আদালত এ সিদ্ধান্ত দেয়। এর ফলে, কোম্পানিগুলোকে লাখ লাখ ডলার জরিমানা গুনতে হতে পারে। আর স্টারবাকসের নাম এসেছে ঐ প্রচারণায় সবার আগে। এখন বর্নবাদের তকমা। এসব নিয়ে বিব্রত এবং বিপদের সম্মুক্ষীন আমেরিকার এই কফি হাইজ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *