বিজ্ঞান ও প্রযুক্তি

যে টিভি চলবে আপনার কথায়1 min read

জুন ২৫, ২০১৯ 2 min read

author:

যে টিভি চলবে আপনার কথায়1 min read

Reading Time: 2 minutes

প্রযুক্তি জগতে ভয়েস দিয়ে পরিচালিত ডিভাইসের সূচনা হয়েছিলো বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে। আইবিএম উদ্ভাবিত বেবি টক নামের ছোট্ট ইলেক্ট্রনিক্স ডিভাইসটি খুব স্বল্প পরিমাণ শব্দ বুঝতে পারতো। প্রযুক্তির উৎকর্ষের ধারাবাহিকতায় আমাদের হাতের মুঠোয় চলে এসেছে ভয়েস কমান্ড পরিচালিত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। আইফোনের সিরি, মাইক্রোসফটের কর্টানারের নাম আমরা অনেকেই জানি। এরা আপনার জিজ্ঞেস করা প্রায় সব প্রশ্নের উত্তর দিতে পারে। বিশ্বের সবচেয়ে বড় মার্কেটপ্লেস আমাজন ২০১৪ সালে অবমুক্ত করেছিলো আরেকটি বিস্ময়কর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ডিভাইস যার নাম আমাজন ইকো। এই ডিভাইসে আলেক্সা নামের যে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট রয়েছে সেটি একাধারে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া, গান বাজানো, খবর পড়া, আবহাওয়ার আপডেট দেয়ার কাজ করতে পারে। 

এতো গেলো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর কথা যে কিনা আপনার কথায় করে দিচ্ছে অনেক কিছু। কিন্ত কখনো কি ভেবেছিলেন আপনার বাসার টিভিটিও চলবে আপনার কথায়? এই বিস্ময়কর বিষয়টি বাস্তবে রূপান্তরিত করে আমাদের সামনে নিয়ে এসেছে বেশ কিছু খ্যাতনামা ইলেক্ট্রনিক্স কোম্পানী যার মধ্যে স্যামসাং অন্যতম। আন্তর্জাতিক বাজারে ইতিমধ্যে ব্যপক জনপ্রিয়তা অর্জন করেছে এই স্মার্ট টিভিগুলো। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেক্ট্রনিক শো অনুষ্ঠানে স্যামসাং তাদের ভয়েস অপারেটেড টিভিগুলোর সর্বশেষ সংস্করণ প্রদর্শন করে।

আগে গুগল ভয়েস কমান্ড প্রযুক্তির সাহায্যে টিভিগুলো পরিচালিত হতো যেখানে ব্যবহারকারী রিমোটে স্থাপিত মাইক্রোফোনের সাহায্যে নির্দিষ্ট কিছু কমান্ড প্রদানের মাধ্যমে টেলিভিশনের বিভিন্ন ফাংশন পরিচালনা করতে পারতেন। বর্তমানে এই প্রযুক্তিকে আরো এক ধাপ এগিয়ে নিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ। বর্তমানে স্যামসাং এর স্মার্ট টিভিতে তাদের নিজস্ব ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট “বিক্সবী” কে ইন্টিগ্রেট করা হয়েছে। ফলে ব্যবহারকারী কিছু নির্দিষ্ট কমান্ডে সীমাবদ্ধ না থেকে প্রায় ১০০ এর বেশি ধরনের কাস্টম কমান্ড দিতে পারবেন এবং টিভিগুলো সে অনুযায়ী রেসপন্স করবে।

এসব স্মার্ট টিভিতে চলবে ইন্টারনেটও। অর্থাৎ ওয়াইফাই এর দ্বারা সংযুক্ত থাকা এসব স্মার্টটিভিতে আপনি ভয়েস কমান্ডের মাধ্যমে যেকোনো ধরনের ওয়েব সার্চ, ইউটিউব ভিডিও পরিচালনা, অ্যাপ্লিকেশন ওপেন ইত্যাদি কাজ খুবই সহজে করতে পারবেন।

বাংলাদেশের বাজারে খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে এই স্মার্ট টিভিগুলো আনার কথা জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ। তবে ইতিমধ্যেই বাংলাদেশে ব্যপক জনপ্রিয় ইলেক্ট্রনিক কোম্পানি সিঙ্গার এমন দুটি স্মার্ট টেলিভিশন রিলিজ করেছে। 

সিঙ্গার বাংলাদেশ কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রেতাদের ক্রয়ক্ষমতার কথা মাথায় রেখে এ টিভি দুটির রাখা দাম রাখা হয়েছে যথাক্রমে ৭৭ হাজার ৯৯০ টাকা ও ৯৭ হাজার ৯৯০ টাকা। আপাতদৃষ্টিতে দাম বেশি মনে হলেও এই টিভিতে রয়েছে আরো অনেক স্মার্ট ফিচার। যেমন কণ্ঠস্বর নিয়ন্ত্রিত এই টিভি মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত হয় এবং এখানে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড এর সবচেয়ে জনপ্রিয় ভার্শন অ্যান্ড্রয়েড ৮.০ অর্থাৎ অরিও ভার্শন। দুটি টিভিই ফুল এইচডি ফিচারের সাথে 4K রেজ্যুলেশন সাপোর্ট করছে। তাই যেসব চ্যানেলে এইচডি অথবা 4k স্ট্রিমিং ভিডিও রয়েছে সেগুলো দেখে অন্যরকম এক অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা। এছাড়া অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত হওয়ার কারণে কেবল কানেকশন ছাড়াও ইন্টারনেট ব্যবহার করে এতে ইউটিউব ও আইফ্লিক্সের মতো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোয় সরাসরি ভিডিও দেখার সুযোগ রয়েছে।

এখানেই শেষ না, এই টিভিতে রয়েছে গুগল প্লে স্টোরের সুবিধা, ফলে প্রয়োজনীয় সব অ্যাপ আর পছন্দের নানা গেম এতে ডাউনলোড করা যায়। এতে আরও রয়েছে আড়াই গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট স্টোরেজ যেখানে আপনি স্টোর করতে আপনার পছন্দের মিডিয়া ফাইলগুলো। 

লেখক- সালেহীন সাকিব 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *