বিজ্ঞান ও প্রযুক্তি

শাওমি’র সেরা কিছু ফিচার, যা অভিভূত করবে আপনাকে1 min read

সেপ্টেম্বর ২২, ২০১৯ 2 min read

author:

শাওমি’র সেরা কিছু ফিচার, যা অভিভূত করবে আপনাকে1 min read

Reading Time: 2 minutes

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড হলো শাওমি। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি নিজেদের যাত্রা শুরু করে ২০১০ সালে। মাত্র ৯ বছরের মাথায় তারা বিশ্বের ৪র্থ বৃহৎ স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানের স্থান দখল করেছে। এছাড়া এখন আমাদের প্রতিবেশী দেশ ভারতে সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন ব্র্যান্ড হলো শাওমি। শাওমির ফোনে রয়েছে এমন কিছু ফিচার যা আপনার স্মার্টফোন ব্যাবহারের অভিজ্ঞতাকে করে তুলবে আরো স্বাচ্ছন্দ্যময়। চলুন দেখে নেওয়া যাক তেমন কিছু ফিচারঃ

অটোমেটিক কল রেকর্ডিং

শাওমির ফোনগুলোতে আপনি পাবেন অটো কল রেকর্ডিং এর সুবিধা। রেকর্ডিং এর জন্য আপনাকে গুগোল প্লে স্টোর থেকে কোন থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করতে হবেনা। শুধুমাত্র সেটিংস থেকে ফিচারটি চালু করলেই আপনার সকল ইনকামিং এবং আউটগোয়িং কল রেকর্ড হয়ে থাকবে। পরবর্তীতে আপনি গুরুত্বপূর্ণ কলগুলো নিজের ইচ্ছামত রাখতে পারবেন এবং অপ্রয়োজনীয় কলগুলো ডিলিট করতে পারবেন।

র‍্যাম স্ট্যাটাস

শাওমি ফোন দিয়ে আপনি অনায়াসে কোন থার্ড পার্টি অ্যাপ ছাড়াই র‍্যামের স্ট্যাটাস চেক করতে পারবেন। এর ফলে আপনার ফোনের র‍্যামে কত এমবি স্থান খালি আছে তা জানতে পারবেন এবং র‍্যাম ক্লিন করে পারফর্মেন্স বুস্ট করতে পারবেন।

রিং করার সময় ফ্ল্যাশ

এই ফিচারটি অন করলে ফোনে কল আসলেই ফ্ল্যাশলাইট জ্বলে ওঠে, যা একটি সংকেতরূপে কাজ করে। ফলে ফোন সাইলেন্ট মুডে থাকলেও আপনি কলের বিষয় জানতে পারবেন এবং গুরুত্বপূর্ণ কলগুলো মিস হওয়ার সম্ভবনা হ্রাস পাবে। এছাড়া অন্ধকারে ফোন খুঁজে পাওয়ার জন্য এটি একটি কার্যকর উপায় হিসেবে কাজ করে।

কুইক বল

ফোনের স্ক্রিন বড় হলে তা এক হাত দিয়ে চালানো বেশ কষ্টকর কাজ। তবে এই কঠিন কাজকে সহজ করার জন্য রয়েছে শাওমির কুইক বল ফিচার। এই ফিচারটি অন করে নিলে সহজেই আপনি এক হাত দিয়ে ঝামেলামুক্তভাবে ফোনটি পরিচালনা করতে পারবেন।

নেভিগেশন বাটন স্যুইচ

এক ব্রান্ডের ফোন ব্যবহারের পর অন্য ব্রান্ডের ফোন চালাতে গেলে প্রায়ই নেভিগেশন বাটনের ক্রম নিয়ে ঝামেলায় পড়তে হয়। কিছু ফোনে ব্যাক বাটন ডান দিকে আবার কিছু ফোনে বামদিকে থাকে। ফলে নতুন ফোন ক্রয়ের পর বেশ কিছুদিন লেগে যায় আগের অভ্যাস ত্যাগ করতে। তবে শাওমি ফোনে আপনি পেয়ে যাচ্ছেন নিজের ইচ্ছেমত সাম্প্রতিক আপ এবং ব্যাক বাটন স্যুইচ করার সুবিধা।

বাটনের সাহায্যে ক্যামেরা চালু

আপনি যদি হঠাৎ চোখে পড়া আকর্ষণীয় কোন মুহূর্ত বা বস্তুর ছবি ধারণ করতে চান সেক্ষেত্রে আপনাকে যত দ্রুত সম্ভব ক্যামেরা চালু করতে হবে। ফোন আনলক করে ক্যামেরা অ্যাপে যাওয়া বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তাই আপনার জন্য শাওমি নিয়ে এসেছে এমন একটি ফিচার যার মাধ্যমে আপনি হোম বাটন, পাওয়ার বাটন অথবা ব্যাক বাটন ব্যবহার করেই ক্যামেরা চালু করতে পারবেন। ফলে আপনাকে আর কোন মূল্যবান মুহূর্তের ছবি মিস করতে হবেনা।

একাধিক অ্যাপ্লিকেশন স্থানান্তর

ফোনের হোম স্ক্রিন সাজিয়ে রাখতে পছন্দ করেন? শাওমির নিজেস্ব মি উইআই তে আপনি একযোগে একাধিক অ্যাপ্লিকেশন নির্বাচন করে যে কোন ফোল্ডারে বা পরবর্তী স্ক্রিনে নিজের ইচ্ছা অনুযায়ী স্থানান্তর করতে পারবেন।

ব্যাটারি অপটিমাইজেশন

আন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে ব্যাটারি লাইফ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই অনেকেই ব্যাটারি অপটিমাইজেশনের জন্য গুগোল প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করে থাকেন। তবে শাওমির ফোনগুলোতে রয়েছে বিল্ট-ইন ব্যাটারি অপটিমাইজেশনের ফিচার। এখান থেকে আপনি আনুমানিক ব্যাটারি লাইফ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন এবং ব্যাটারি সেভার অন করে ব্যাটারি লাইফ দীর্ঘায়িত করতে পারবেন।

উপরে উল্লেখিত ফিচারগুলো ব্যবহার করে আপনি দৈনন্দিন ফোন ব্যবহারে যেসব সমস্যার সম্মুখীন হন অনেকাংশে সেগুলোর সমাধান করতে সক্ষম হবেন। এসব ফিচারের ব্যবহারে আপনার স্মার্টফোন এক্সপেরিয়েন্স হয়ে উঠবে সাচ্ছন্দ্যময় এবং ঝামেলাহীন। আমাদের দেশে শাওমির অফিসিয়াল স্টোরে আপনি যথেষ্ট সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন এসব স্মার্টফোন।

লেখক- সালেহীন সাকিব 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *