ক্রিকেট নিয়ে ৫ চলচ্চিত্র

‘ইকবাল’ ছবিতে শ্রেয়াস তালপাড়ে; Image source: Netflix

‘এবার বাংলাদেশ চ্যাম্পিয়ন হলেও অবাক  হওয়ার কিছু নেই।‘

অধিনায়ক মাশরাফির মুখে কথাটা ফাঁপা বুলির মতো শোনালো না। উল্টে নিজের শেষ বিশ্বকাপটা কাপে হাত রেখেই সমাপ্ত করার একটা তীব্র আকাঙ্ক্ষা দেখা গেলো ক্যাপ্টেনের চোখেমুখে।

সম্প্রতি ত্রিদেশীয় সিরিজ জেতায় বাংলাদেশ ক্রিকেট দলের আত্মবিশ্বাস যে তুঙ্গে তা বলার অপেক্ষা রাখেনা। ১৯৯৯ থেকে ২০১৯ – বছর কুড়ির বিশ্বকাপ অভিজ্ঞতা সেদিনের কুঁড়ি বাংলাদেশের। ক্রমে ক্রমে আরও পাঁচটি বিশ্বকাপে খেলা হয়েছে টাইগারদের, কিন্তু মেলেনি আরাধ্য কাপ। টেস্ট স্ট্যাটাস কেড়ে নেওয়ারও গুঞ্জন উঠেছিল এক সময়, পারফরম্যান্স খরায় এলোমেলো হতে বসেছিল গোটা দল। কিন্তু ফিনিক্স পাখির মতো বারবার জেগে উঠেছে টাইগাররা। তাই  ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য এবারের আইসিসি বিশ্বকাপ- ২০১৯ এর ময়দানে দৃপ্ত-দুরন্ত এক বাংলাদেশ দলকে দেখবে গোটা বিশ্ব।

ক্রিকেটের জন্ম ইংল্যান্ডে হলেও গোটা বিশ্বই এখন মাতোয়ারা এই খেলাকে ঘিরে। ক্রিকেটকে উপজীব্য করে তো বটেই, ক্রিকেটারদের জীবন নিয়েও তৈরি হয়েছে বহু চলচ্চিত্র আর ডকুমেন্টরি। চলুন আজ জেনে আসি তেমনই ৫ টির কথা। ৩০ মে আসতে আসতে সুযোগ বুঝে দেখেও নিতে পারেন এই মহারণ কেন্দ্রিক ছবিগুলো।

লাগান

ক্রিকেট নিয়ে ছবির তালিকা, আর সেখানে ‘লাগান’ নেই- ভাবাই যায়না! ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘লাগানঃ ওয়ান্স আপন আ টাইম ইন ইন্ডিয়া’র পটভূমি ছিল ব্রিটিশ অধ্যুষিত ভারতের এক গ্রামকে ঘিরে। করের জাল থেকে মুক্তি পেতে গুজরাটের একটি গ্রামের সাধারণ যুবকেরা কীভাবে ক্রিকেটের মতো ভিনদেশি খেলাকে আপন করে নেয় এবং দক্ষ ব্রিটিশ খেলোয়াড়দের হারিয়ে দেয় – সেই গল্প নিয়েই এগিয়ে গেছে গোটা ছবি।

দেশপ্রেমের সাথে ক্রিকেটের অপূর্ব সম্মিলন দেখা গেছে ‘লাগানে’; Image source: Jo Blo.com

১৮৯৩ সালের ভারতের আদলে নির্মিত আশুতোষ গোয়াড়িকর পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন আমির খান, গ্রেসি সিং, র‍্যাচেল শেলি, যশপাল শর্মা সহ আরও অনেকে। এ আর রহমানের শ্রুতিমধুর সঙ্গীত আর দুর্দান্ত সিনেমাটোগ্রাফির এই ছবি সারাবিশ্বে আয় করে ৬৭৭ মিলিয়ন ইউ এস ডলার। ক্রিকেটের সাথে দেশপ্রেমের অপূর্ব সম্মিলনের এই ছবি কিন্তু অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগেও মনোনয়ন পেয়েছিল।

হ্যানসি

২০১৩ সালের জুন মাস।পত্রিকার পাতায় চোখ আটকে গেলো এক ছবিতে। অন্ধকার ঘরের এক কোণে মাথা নিচু করে দাঁড়ানো এক তরুণ। ভালো করে তাকাতেই বোঝা গেলো, আরে এ তো ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল! পাশে হেডলাইনে বড় বড় করে লেখা ‘ম্যাচ ফিক্সিংয়ের দায় স্বীকার করে নিলেন আশরাফুল’। ফলাফল? বিপিএলের ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৮ বছরের জন্য নিষিদ্ধ হয়ে যান বাংলাদেশ ক্রিকেটের এই বরপুত্র। যদিও পরে নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ৫ বছর করা হয়।

ক্রনিয়ের বিতর্কিত অধ্যায় উঠে এসেছে এই ছবিতে; Image source: Nu metro content

ম্যাচ ফিক্সিংয়ের ইতিহাস ক্রিকেটের ইতিহাসে নতুন নয়। পাকিস্তানের স্পট ফিক্সিং, আইপিএল ম্যাচ ফিক্সিং থেকে শুরু করে বহু ঘটনাই কলঙ্কিত করেছে ভদ্রলোকের এই খেলাকে। তবে এর মাঝে আলাদা করে বলতেই হবে দক্ষিণ আফ্রিকার এক সময়ের ভালোবাসা ও মোহনীয় খেলার প্রতীক হ্যানসি ক্রনিয়ের কথা। ২০০০ সালের এপ্রিল মাসে গোটা ক্রিকেট বিশ্বকে স্তব্ধ করে দিয়েছিল ক্রনিয়ে ও ভারতীয় বাজিকর সিন্ডিকেটের সদস্য সঞ্জয় চাওলার ফোনালাপ। সেই এক রেকর্ডই দক্ষিণ আফ্রিকার এই সফল অধিনায়কের ক্যারিয়ার ধ্বংস করে দেয়। ক্রনিয়ের কাহিনী নিয়েই ভ্যান ডেন বার্গ নির্মাণ করেন ‘Hansie’ ছবিটি। ছবিতে হ্যানসি ও স্ত্রী বার্থা ক্রনিয়ের ভূমিকায় অভিনয় করেছেন যথাক্রমে ফ্র্যাঙ্ক রওটেনবাক এবং সারাহ থম্পসন।

শচীনঃ আ বিলিয়ন ড্রিমস

ক্রিকেট ঈশ্বর হিসেবে যাকে এক নামে চেনে সমগ্র ক্রিকেট দুনিয়া ,সেই শচীন রমেশ টেন্ডুলকারকে নিয়ে যে চলচ্চিত্র তৈরি হবে- তা ই তো স্বাভাবিক। ‘Sachin: A Billion Dreams’ নামের এই আত্মজীবনী ভিত্তিক ডকুড্রামাটি মুক্তি পায় ২০১৭ সালে। নাম ভূমিকায় অভিনয় করেছেন শচীন নিজেই।

শচীন মানেই অন্যরকম এক উন্মাদনা; Image Source: DNA India

শচীনের বর্ণাঢ্য ক্যারিয়ার, বিশ্বকাপ জয়, স্ত্রী অঞ্জলির সাথে সম্পর্ক থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট দলে তাঁর ভূমিকা- প্রায় অনেকটাই উঠে এসেছে এই ছবিতে। ছবিটি পরিচালনা করেছেন জেমস আরস্কিন।

এম এস ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি

২৮ বছর পর ভারতের হাতে বিশ্বকাপ! আর সেই চ্যাম্পিয়ন দলের নেতা মহেন্দ্র সিং ধোনি। ভারতের ইতিহাসে একমাত্র দলনেতা হিসেবে আইসিসির সব ট্রফি জেতানোর কৃতিত্বও তাঁর। প্রখর নেতৃত্বজ্ঞান আর পেশাদারি মনোভাব- এই দুইয়ের সম্মিলন নিয়েই মহেন্দ্র সিং।

‘এম.এস.ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি’র পোস্টার; Image Source: Times of India

কিন্তু এর পেছনেও আছে অনেক গল্প। জন্ম থেকে বেড়ে ওঠা, স্কুলের ক্রিকেট কোচের চোখে পড়া থেকে শুরু করে ভারতের জাতীয় দলে সুযোগ পাওয়ার সংগ্রাম- প্রায় অনেকটাই উঠে এসেছে ধোনিকে নিয়ে নির্মিত এই ছবিতে। খ্যাতিমান পরিচালক নিরাজ পাণ্ডের এই ছবি ২০১৬ সালে প্রশংসিতও হয় সব মহলে। পাশাপাশি ধোনির চরিত্রে রূপদান করে সুশান্ত সিং রাজপুতও পান ব্যাপক পরিচিতি।

ইকবাল

ভারতের এক প্রত্যন্ত গ্রামের ছেলে ইকবাল। শৈশব থেকেই ক্রিকেটের প্রতি তীব্র ভালোবাসা তার।এর সামনে বাঁধা হয়ে দাঁড়ায় তার বাক ও শ্রবণ প্রতিবন্ধকতা। সেই প্রতিবন্ধকতাকে জয় করে ইকবালকে ক্রিকেট বিশ্বের সামনে তুলে আনেন গ্রামেরই এক মদ্যপ ক্রিকেট কোচ, মোহিত।

২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত নাগেশ কুকুনুর পরিচালিত ‘ইকবাল’ ছবিটি দর্শক তো বটেই, সমগ্র বোদ্ধামহলকেও আকৃষ্ট করতে সমর্থ হয়। জাতীয় পুরস্কারজয়ী এই ছবিতে নাম চরিত্রে অভিনয় করেছেন শ্রেয়াস তালপাড়ে এবং মোহিত চরিত্রে রূপদান করেছেন নাসিরউদ্দিন শাহ।

তবে শুধু এ কটিই নয়। এর বাইরেও প্রচুর চলচ্চিত্র, ডকুমেন্টরি নির্মিত হয়েছে ক্রিকেটকে ঘিরে। এর মধ্যে ‘Death of a gentleman’, ‘1983’, ‘Jannat’, ‘Azhar’, ‘ Patiala House’ উল্লেখযোগ্য।

লেখক- সারাহ তামান্না 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

সাম্প্রতিক পোস্ট

সর্বাধিক পঠিত