featured বিনোদন

এলআরবি নিয়ে যত ভাঙা গড়া—ভক্তদের বাড়ছে হতাশা!1 min read

সেপ্টেম্বর ৬, ২০১৯ 3 min read

author:

এলআরবি নিয়ে যত ভাঙা গড়া—ভক্তদের বাড়ছে হতাশা!1 min read

Reading Time: 3 minutes

এলআরবি নামটির সাথে কোটি বাঙ্গালীর হৃদয়ে আরো একটা নাম গেঁথে আছে, সেই নামটি হল আইয়ুব বাচ্চু। ২০১৮ সালের অক্টোবর মাসের ১৮ তারিখ সবাইকে ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। এই অল্প কদিনে এই শোক কেটে যাওয়ার নয়, কিন্তু এরই মধ্যে এলআরবি নিয়ে ভক্তদের মধ্যে শুরু হয়েছে প্রচণ্ড হতাশার উত্থান। এলআরবি নিয়ে চলছে যাচ্ছেতাই এক ভাঙা গড়ার খেলা। এলআরবি ব্যান্ডের সদস্যদের মধ্যে নেই আর সমন্বয়, এই ব্যান্ডটি নিয়ে যে যার ইচ্ছেমত সিদ্ধান্ত চাপিয়ে দিতে চাইছেন কোটি মানুষের হৃদয়ে। 

এলআরবি এর উত্থান 

“লাভ রানস ব্লাইন্ড” এলআরবি ব্যান্ডের এই পুরো নামটা হয়ত অনেকের কাছেই অজানা। সময়টা ছিল ১৯৯০, এপ্রিল মাসে আইয়ুব বাচ্চু এই ব্যান্ডটি গঠন করেন। সেই থেকে শুরু, পথচলা কখনও থামেনি এই ব্যন্ডটির। বাংলাদেশের অন্যতম বহুল জনপ্রিয় একটি ব্যান্ডে পরিণত হয়েছে ধীরে ধীরে, একে একে বের হয়েছে ১৩টি এলবাম। আইয়ুব বাচ্চুর সাথে প্রতিষ্ঠাতা কালীন সদস্য হিসেবে ছিলেন এস আই টুটুল, হাবিব আনোয়ার জয় এবং সাইদুল হাসান স্বপন। 

আইয়ুব বাচ্চুর পুরো জীবনটা ঘিরেই রয়েছে এই ব্যান্ড, তিনি প্রায় সবসময়ই বলতেন এটি আমার কাছে কোন ব্যান্ডের মত নয়। এলআরবি আমার কাছে একটি পরিবারের মত, আমার আত্মা জুড়ে রয়েছে এই ব্যান্ডের সকল সদস্য। আইয়ুব বাচ্চুর নেতৃত্বে ভালোই চলছিল এই ব্যান্ডটি, কিন্তু এই সঙ্গীত সাধকের আকস্মিক মৃত্যুর পর শুরু হয়ে যায় দলে রদ বদলের খেলা। 

এলআরবি এর বর্তমান লাইনআপ 

কিছুদিন আগেই এলআরবি ব্যান্ডের পুরাতন সদস্য গিটারিস্ট রোমেল ব্যান্ডের নতুন লাইনআপের ঘোষণা দিয়েছেন। এই লাইনআপে রয়েছেন মিজান (যিনি আগে ওয়ারফেজের ভোকাল ছিলেন), স্বপন (বেজ গিটার), পুষ্প (গিটার) এবং সবশেষে রয়েছেন অমিত, তিনি ব্যান্ডে ড্রামার হিসেবে রয়েছেন। এই লাইনআপ নিয়ে বেশ কিছু প্র্যাকটিসের ভিডিও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে যায়, তবে সাধারণ মানুষ নতুন এই সদস্যদের কীভাবে নিচ্ছেন সেটা এখনো তেমন একটা বোঝা যাচ্ছে না। 

নতুন এলআরবির নেতৃত্বে আছেন প্রতিষ্ঠাতা কালীন সদস্য স্বপন। তিনি আইয়ুব বাচ্চুকে নিয়ে স্মৃতি চারণ করতে গিয়ে বলেছেন, তার গীটারের হাতেখড়ি হয়েছিল আইয়ুব বাচ্চুর কাছে। সেই শুরু থেকে শেষ পর্যন্ত তিনিই একমাত্র একনিষ্ঠ সদস্য হয়ে আইয়ুব বাচ্চুর পাশে ছিলেন। তবে আইয়ুব বাচ্চুর মৃত্যুর পরপর সর্বশেষ লাইনআপের সবার মধ্যে মতবিরোধের জের ধরে পারস্পরিক দ্বন্দ্বের শুরু হয়। 

এলআরবি ঘিরে সদস্যদের মধ্যে যত সমস্যা 

আইয়ুব বাচ্চুর মৃত্যুর কিছুদিন পরে ওয়ারফেজের পুরানো আরেক ভোকালিস্ট বালামকে দিয়ে নতুন এক লাইনআপের ঘোষণা আসে এলআরবি ব্যান্ড থেকে। তবে এই লাইনআপ নিয়ে সবাই সন্তুষ্ট ছিলেন না, যার ফলাফল স্বরূপ কিছুদিনের মধ্যেই শুরু হয় ভাঙ্গন। একে একে আলাদা হয়ে যেতে থাকেন এই ব্যান্ডের সকল সদস্যরা। প্রাথমিক অবস্থায় স্বপন আর রোমেল একসাথে থাকলেও খুব বেশীদিন তাদেরও একসাথে থাকা হয়ে উঠে না। 

এদিকে নতুন গিটারিস্ট রাজিব হোসেনের কাছ থেকে আসে আরেকটি চমকপ্রদ তথ্য, আর সেটি হল আইয়ুব বাচ্চুর করা প্রায় ৩৫টি গানকে নতুন ভাবে ঢেলে সাজানো হবে। এই ঘোষণার পর থেকে এলআরবির ভক্তদের সোশ্যাল মিডিয়াতে অনেক ধরনের বিরূপ মন্তব্য দেখা যায়। এলআরবি নিয়ে এই ভাঙা গড়ার খেলার মধ্যে নতুন এই তথ্যে ভক্তদের মধ্যে বিরাজ করতে থাকে এক চাপা হতাশা।

এছাড়া অনেকেই মনে করছেন ব্যান্ড নিয়ে এই ধরনের ঘটনা দ্বারা শুধুমাত্র আইয়ুব বাচ্চুর সাথেই অবিচার করা হচ্ছে না বরং এলআরবি ব্যান্ডের দীর্ঘ সাফল্যের উপরেও নেমে আসছে কালিমা। 

আইয়ুব বাচ্চু নিজে শুরুতে সোলস ব্যান্ডে থাকলেও, ১৯৯০ সালের দিকে এসে তিনি নিজের ব্যান্ড দলটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রাথমিক ভাবে ব্যান্ডটির নাম “লিটল রিভার ব্যান্ড” দেয়া হলেও পরবর্তীতে এই ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয়েছিল “লাভ রানস ব্লাইন্ড”। ঐতিহাসিক এবং জনপ্রিয় এই ব্যান্ডটি নিয়ে এত ঘটন অঘটনের সূত্রপাত সাধারণ ভক্তদের কাছে মোটেও কাম্য নয়।  

 লেখক- ইকবাল মাহমুদ ইকু 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *