বিজ্ঞান ও প্রযুক্তি

এবার স্মার্ট ওভেন নিয়ে হাজির অ্যামাজন1 min read

ডিসেম্বর ৪, ২০১৯ 2 min read

author:

এবার স্মার্ট ওভেন নিয়ে হাজির অ্যামাজন1 min read

Reading Time: 2 minutes

আজকাল স্মার্টফোন তো আমাদের সবার হাতে। পাশাপাশি আপনি হয়তো স্মার্ট টিভি, স্মার্টওয়াচ, স্মার্ট পি.সি’র কথা শুনে থাকবেন। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন আপনার বাড়ির রসুইঘরের ওভেনটিও স্মার্ট হতে পারে? আপনি ঠিকই পড়েছেন, এবার অ্যামাজনের মতো টেক জায়ান্টের হাত ধরে বাজারে এসেছে স্মার্ট ওভেন। ওভেনটি শুধু নামেই স্মার্ট নয়  বরং এই ওভেন স্মার্টলি হ্যান্ডেল করতে পারে আপনার দেয়া একাধিক নির্দেশ। রান্নাবান্নায় যাদের নৈপুণ্যতা কিছুটা কম তাদের জন্য এই স্মার্টওভেন হতে পারে আশীর্বাদ। অ্যামাজন এই হোম অ্যাপলাইয়ান্সকে প্রযুক্তির ক্রমোন্নতির একটি নতুন মাত্রা হিসেবেই বিশ্ববাসীকে জানিয়েছে। 

নতুন ধরণের পণ্য উপহার দিতে অ্যামাজন সবসময়েই অগ্রগামী ছিলো। ইতিপুর্বে তারা “আলেক্সা” সিরিজের অধীনে বিভিন্ন ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট বাজারে এনেছে। তারই ধারাবাহিকতায় গত ২৫ সেপ্টেম্বর অ্যামাজন-২০১৯ শীর্ষক এক অনুষ্ঠান উৎযাপনকালে প্রতিষ্ঠানটি তার সর্বশেষ নির্মিত বিভিন্ন পণ্য প্রদর্শন করে। এ সময় তারা সম্পূর্ণ নতুন প্রযুক্তির এই স্মার্টওভেনটিও কুকিং অ্যাপলাইয়ান্স সেগমেন্টের অধীনে প্রদর্শন করে। এটি একাধারে মাইক্রোওয়েভ ওভেন, কনভেনশন ওভেন,  এয়ার ফ্রায়ার আর খাবার গরম করার সুবিধাসম্পন্ন চমৎকার একটি যন্ত্র। সব থেকে চমকপ্রদ বিষয় হলো এটি অ্যামাজনের আলেক্সা ডিভাইসের সাহায্যে ভয়েস কমান্ড দ্বারা পরিচালনা করা সম্ভব।

Photo Source: theverge.com

অ্যামাজন জানিয়েছে এই ওভেনটি মেরামতমুক্ত এবং সম্পূর্ণ ঝামেলামুক্ত। ৩০টিরও বেশি বিল্টইন প্রিসেট দেয়া এই ওভেনের মাধ্যমে আপনি সহজেই সেরে ফেলতে পারবেন দৈনন্দিন বেশকিছু রন্ধনকার্য। ওভেনটি আলেক্সা কর্তৃক সম্পূর্ণভাবে পরিচালিত হবে এবং এটি চালাতে ব্যবহারকারীকে খুব বেশি সময় ব্যয় করতে হবে না। কোন উপায়ে কি রান্না করতে হবে কিংবা কতটুকু সময় পরপর কি করতে হবে তা আলেক্সাই বলে দিবে।  ব্যস্ত জীবনের এর থেকে ভালো সমাধান আর কি হতে পারে?

ওভেনটির ভেতরে থাকা সুনিয়ন্ত্রিত অ্যাপ খুব সহজেই যে কোনো খাবারের রন্ধনপ্রণালি বিশ্লেষণ করতে পারে। ফলে বাইরের যে কোনো সুস্বাদু খাবার বাসায় তৈরি করা এখন হাতের মুঠোয়। এখানেই শেষ নয়, মানুষের অংশগ্রহণ ছাড়াই এটি হিমায়িত বা প্রক্রিয়াজাত খাবার সাধারণ তাপমাত্রায় নিয়ে আসতে পারে। ওভেনটিতে আছে একটি তাপমাত্রা পরিমাপক শলা যা ব্যবহার করে আপনি বুঝতে পারবেন আপনার রন্ধনকৃত আইটেমটি সম্পূর্ণ রান্না হয়েছে কিনা। 

স্মার্টওভেনটি ইতিমধ্যেই চলে এসেছে অ্যামাজনের অফিসিয়াল স্টোরে। অ্যামাজন ইকো ডটসহ এই স্মার্টওভেনটির দাম নির্ধারন করেছে ২৫০ ডলার। অর্ডার করার সময় আপনি পছন্দমত কালার বেঁছে নিতে পারবেন। বর্তমানে এটি ৩টি কালারে পাওয়া যাচ্ছে, পাম, গ্রে এবং স্যান্ডস্টোন। ১.৫ কিউবিক ফিট ডাইমেনশনের ওভেনটিতে আপনি বেশ বড় ধরনের কেকও প্রস্তুত করতে পারবেন। এতকিছু যুক্ত করা হলেও ওভেনটি বেশ লাইট ওয়েটের, ওজন ২০.৪ কেজি। 

এখন দেখার বিষয় এতসব ফিচারের এই ওভেনটি কতদিন বাজারে টিকে থাকতে পারে। তবে অতীতের ইতিহাস ঘাটলে দেখা যায় অ্যামাজনের ইলেক্ট্রিক প্রোডাক্ট যথেষ্ট টেকসই ছিলো এবং ভাল ভাবেই সেবা দিয়ে গিয়েছে ব্যবহারকারীদের।  তথ্যসূত্রঃ বিজনেস ইনসাইডার 

লেখক- সালেহীন সাকিব 

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।